Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ রবিবার, ৯ মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

আপনি প্রস্তুত তো শীতের জন্য ?

10155884_894271097250224_3542155371269327026_n

রেড নিউজ ২৪.কম

স্বাস্থ্য: দেখতে দেখতে শীতের মৌসুমটা এসেই গেলো। নভেম্বর মাসের শেষ চলে এসেছে, আর কিছুদিনের মাঝেই পুরোপুরি শীত পড়ে যাবে। কিন্তু এই আসন্ন শীতের জন্য আপনি প্রস্তুত তো? হ্যাঁ, সুস্থ ও ভালো থাকার জন্য শীতের আগে অবশ্যই প্রয়োজন আছে কিছু বিশেষ প্রস্তুতির। অনেকেই এইসব ব্যাপারে বিস্তারিত জানেন না, তাই হুট করে শীত জাঁকিয়ে বসলে পরে যান রীতিমত বিপাকে। চলুন, জেনে নিই আসন্ন শীতের ১০ প্রস্তুতি সম্পর্কে।

১) শীতের সবচাইতে জরুরী বস্তু হচ্ছে লেপ-কম্বল। এগুলো অতি শীঘ্রই আলমারি থেকে বের করে ফেলুন। এবং কড়া রোদে অন্তত দুই থেকে তিন দিন রোদে দিন। দীর্ঘদিন বাক্সবন্দী থাকার রোগ জীবাণু যা বাসা বেঁধেছে সব চলে যাবে। কম্বল হলে ড্রাই ক্লিন করিয়ে নিতে পারেন। লেপ-কম্বলের কাভার ধুয়ে নিতেও ভুলবেন না।

২) একই কথা শীতের কাপড়গুলোর ক্ষেত্রেও প্রযোজ্য। তবে সাথে এটাও চেক করে ফেলুন যে বিগত বছরের কাপড় আপনার গায়ে ফিট হচ্ছে কিনা। ফিট না হলে এগুলোর পেছনে সময় নষ্ট করার মানে নেই।

৩) শীতের জন্য প্রয়োজনীয় যা কিনতে চান, পুরোপুরি শীত আসার আগেই কিনে ফেলুন। বেশি শীত পরলে দাম বেড়ে যাবে হু হু করে। এখন কিনলে অনেকটাই সাশ্রয় করতে পারবেন।

৪) ঘরের কোন জানালা ভাঙা আছে কি? কিংবা দরজায় কোন সমস্যা? ঘরেদোরের যত মেরামত প্রয়োজন, সেগুলো বেশি শীত আসার আগেই করিয়ে ফেলুন। হাড় কাঁপানো শীতে জানালা দিয়ে ঠাণ্ডা প্রবেশের চাইতে খারাপ আর কিচ্ছু হতে পারে না।

৫) শীতের দিনে ঘরে ধুলোময়লা ও মাকড়শার জাল অনেক বেশি জমে। তাই বেশি শীত পড়ার আগেই খুব ভালো করে একবার ঘরদোর পরিষ্কার করে ফেলুন। এতে বাকি সময়টা শান্তিতে থাকতে পারবেন।

৬) ঘরের পর্দাগুলো শীত আসার আগেই ধুয়ে নিন। শীতের মাঝে এমন ভারি কাপড়গুলো ধোয়াধুয়ির ঝামেলায় না যাওয়াই ভালো।

৭) শীতে শীতে পোকা মাকড়ের উপদ্রব খুব বাড়ে ঘরে। সাথে মশাও। এই যন্ত্রণা এড়াতে জানালায় নেট লাগিয়ে নিতে পারেন।

৮) মশা খুব বেশি যন্ত্রণা করে শীতে? এই বছর একটু কষ্ট করে নিজের বিল্ডিঙের আশেপাশে সব আবর্জনা পরিষ্কার করিয়ে ফেলুন। ঘরেও আবর্জনা যা আছে পরিষ্কার করে নিন। অনেকটা শান্তিতে থাকবেন।

৯) শীত শুরু মানেই ঘরে রোগ বালাইয়ের উপদ্রব বাড়া। তাই স্বাস্থ্য রক্ষার বিষয়গুলোর দিকে অনেক বেশি কড়া নজর দিন। জুতো খুলে বাসায় ঢোকা, নিয়মিত জীবানুনাশক সাবান দিয়ে হাত ধোয়া, অসুস্থ কারো সাথে মেলামেশা করলে বাসায় ফিরে গোসল করে নেয়া, অসুখ হলে মুখে রুমাল চেপে হাঁচি-কাশি দেয়া ইত্যাদি দিকে খুব নজর রাখুন।

১০) সম্ভব হলে বাসার খাদ্য তালিকা বদলে ফেলুন। খাবারে যোগ করুন প্রচুর পরিমাণ মৌসুমি শাকসবজি ও ফল। এগুলো আপনাকে এই মৌসুমের নানান রোগ হতে রক্ষা করবে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *