Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

কানসাট বাজারে আম বেচা-কেনা শুরু ॥ দাম নিয়ে সংশয়ে চাষিরা

ইমরান আলী : আমের জগতে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করা সুমিষ্ট আম উৎপাদিত হয় বাংলাদেশে। আর উৎপাদন ও বাজারজাতের দিক দিয়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট আম বাজার দেশে সবচেয়ে বড় বাজার। এ বছর সরকারিভাবে বেঁধে দেয়া দিন-ক্ষণ পার হয়েছে বেশ ক’দিন আগেই। কিন্তু সবে মাত্র বাজারে আম বেচাকেনা শুরু হয়েছে। তবে, আমের দাম নিয়ে সংশয় রয়েছে সাধারণ আম চাষি ও ব্যবসায়ীরা।
৪জুন (সোমবার) সকালে বছরে প্রথমদিনে আসা জেলার প্রধান অর্থকরী ফসল আম উপজেলার বিভিন্ন এলাকা থেকে বাজারে আসতে শুরু করেছে। আম বাজার পরিদর্শন করে দেখা গেছে, মৌসুমের প্রথমদিন হাতে গোনা ১০ থেকে ১৫ ভ্যান বোঝাই আম আসে। এদিকে বাজারে এখনো বাইরের জেলা থেকে আম ব্যাপারীরা আম মৌকামে আসেননি। অন্যদিকে আম আড়ৎগুলোও এখনো খুব একটা বসেনি। সব মিলিয়ে আন্তর্জাতিক আম বাজারে বছরের প্রথমদিন আম আসলেও চাহিদা কম থাকায় সঠিক মূল্য পাচ্ছেন না আম চাষি ও ব্যবসায়ীরা।
এদিকে, সোমবার সকালে আম বাজারে বিভিন্ন ধরণের গুটির পাশাপাশি লখনা ও খিরসাপাত(হিমসাগর) আম আসে কয়েক ভ্যান। বিভিন্ন ধরণের গুটি আমের দাম ১ হাজার থেকে ১ হাজার ২’শ মন চাওয়া হলেও স্থানীয় আম ক্রেতারা তা দাম বলছে অর্ধেক। এছাড়াও লখনা ও খিরসাপাত (হিমসাগর) আমের ১ হাজার ৫শ থেকে ২ হাজার ২’শ মন পর্যন্ত দাম চাওয়া হলে এই মধুর ফলের দামও বলছেন অর্ধেক।
এদিকে কানসাট আম বাজারে আম বিক্রয় করতে আসা আম চাষি রবিউল ইসলাম বলেন, আম উৎপাদন খচর অনেক হয়েছে। পাশাপাশি কালবৈশাখী ঝড়ও আমাদের ছাড় দেয়নি। বাজারে আমের যে দাম তাতে আমাদের মাথার ঘামের দামই পাওয়া যাচ্ছে না এছাড়া হয়তো বা কয়েকদিন পর আমের দাম বাড়বে পারে, কিন্তু গাছে আম পেঁকে চাওয়ায় ধরে রাখাও মুশকিল। তাই বাধ্য হয়ে আম পাড়তে হচ্ছে।
অন্যদিকে আম ক্রেতা অর্থাৎ আম আড়ৎদার মো. মুকুল বলেন, কানসাট আম বাজারে আম আসতে শুরু করলেও বাইরের জেলা থেকে আসা আমাদের আম ব্যবসায়ীরা এখনো আসেননি। তারা ফোনের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করছেন এবং আমের দাম বিষয়ে জানছে। দামের সাথে তাদের পত্তা পড়লে আম কিনতে বলছে। সেই অনুযায়ী আমরা আম কিনছি।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *