Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ শাবান, ১৪৪২ হিজরি
শিরোনাম

গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা

Iaia
প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৫, দুপুর ১২ : ৪৫
 
নিউজ ডেস্ক : পশ্চিম আফ্রিকান দেশ গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট ইয়াইয়া জাম্মে। শুক্রবার রাজধানী বানজুল থেকে ১৫ কি.মি. দূরে ব্রুফুট গ্রামে এক রাজনৈতিক র‌্যালি শেষে তিনি এ ঘোষণা দেন। খবর আলজাজিরা।দেশটির বেশিরভাগ নাগরিকের ধর্ম ইসলাম ও কলোনিজমের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এক ঘোষণায় জাম্মে বলেন, গাম্বিয়ার মানুষ আর কলোনিয়াল উত্তরাধিকার চালিয়ে যেতে চায় না। তাই দেশের ধর্মীয় পরিচয় ও মূল্যবোধ বিবেচনায় আমি গাম্বিয়াকে ইসলামী রাষ্ট্র ঘোষণা করছি।

প্রসঙ্গত, ১৯৬৫ সালে বৃটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে গাম্বিয়া। দেশটির ৯০ শতাংশ মানুষ মুসলিম।

জাম্মে বলেন, দেশে বর্তমানে ৮ শতাংশ খ্রিষ্টান রয়েছে। মূলত দেশের সকল নাগরিক এবং অনাগরিকদের অধিকার সংরক্ষণ করা হবে।

এদিকে দেশটির ইসলামী বোর্ডের প্রধান ইমাম মোমোদু লামিন তুরে জানিয়েছেন, তাদের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই এ ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট। তবে প্রেসিডেন্টের এমন ঘোষণার সমালোচনা করেছেন দেশটির বিরোধী ন্যাশনাল রিকনসিলিয়েশন পার্টির নেতা হামাত বাহ। তিনি বলেছেন, কোনো ধরনের গণভোট ছাড়াই এ ধরনের ঘোষণা গ্রহণযোগ্য নয়। কেননা ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে গাম্বিয়া একটি সাংবিধানিক ধারা আছে।
জাম্মে সরকার মানবাধিকার লংঘনের জন্য নিয়মিত ব্রিটেন ও অন্যান্য পশ্চিমা শক্তির দেশগুলোর দ্বারা সমালোচিত হয়েছে। ১৯৯৪ সালে ক্ষমতা দখলের পর থেকে জাম্মে গাম্বিয়া শাসন করছে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *