Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

দক্ষ জনশক্তি গড়তে চাঁপাইনবাবগঞ্জে সেইপের অবহিতকরণ কর্মশালা

ইমরান আলী : বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে ও অর্থ বিভাগের সহযোগিতায় “স্কিলস ফর ইমপ্লয়েমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগাম” (সেইপ) প্রকল্পের আওতায় দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে জনগোষ্ঠিকে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার লক্ষে জেলা পর্যায়ে অবহিতকরণ কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।
৮ জুলাই (রবিবার) বিকেলে জেলা প্রশাসনের আয়োজনে এবং পায়াকট বাংলাদেশের সহযোগিতায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ (সেইপ) জেন্ডার এন্ড সোশ্যাল ভেডেলপমেন্ট স্পেশালিষ্ট (যুগ্ম সচিব) সত্যজিত কর্মকার। জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ (সেইপ) সহকারি নির্বাহী প্রকল্প পরিচালক (উপ সচিব) মোহাম্মদ ওয়ালিদ হোসেন। কর্মশালায় জেলার বাস্তব প্রশিক্ষনের বিষয় তুলে ধরেন চাঁপাইনবাবগঞ্জ টেকনিক্যাল ট্রেনিং সেন্টার এর অধ্যক্ষ প্রকৌশলী মো. আব্দুর রহিম।
সেইপের মাধ্যমে দেশে প্রশিক্ষনের মাধ্যমে উন্নয়ন ও সাফল্যের চিত্র তুলে ধরেন সেইপের কর্মকর্তা। কর্মশালায় বক্তব্য রাখেন, চাঁপাইনবাগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মো. মোখলেশুর রহমান, ‘দৈনিক চাঁপাই দর্পণ’র সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, জেলা পরিষদের সদস্য মোসা. হালিমা বেগম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-৩ মোসা. মোসলেমা বেগম মুসি, মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ মো. এজাবুল হক বুলি ও সুন্দরপুর ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান মাস্টার, আদিবাসী নেত্রী বিচিত্রা তিরকী, জেলা তথ্য অফিসার মো. ওয়াহেদুজ্জামান, বিসিডিপির নির্বাহী পরিচালক মো. আলতাব হোসেন, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইসলাম, যুব উন্নয়নের উপ-পরিচালক জাভেদ ইকবাল, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. সাহিদা আক্তার, মহানন্দা পলিটেকনিকের পরিচালক মো. আফসার আলী, শিবগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান সায়েমা বেগমসহ অন্যরা।
এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খান, স্থানীয় সরকার বিভাগের চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবুল হায়াত মো. রহমতুল্লাহ, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি ও ‘দৈনিক চাঁপাই দৃষ্টি’র সম্পাদক এমরান ফারুক মাসুম, সদর উপজেলা চেয়ারম্যান মো. আলমগীর হোসেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. বরমান হোসেন, ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান, নাচোল উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হক, এনডিসিসহ উদ্যোক্তা, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন অফিস প্রধানগণ।
কর্মশালায় প্রধান অতিথি বলেন, বাংলাদেশে বর্তমানে ১৫ বছর থেকে ৪৫ বছর বছর বয়সী মানুষের সংখ্যা বেশী এবং এই অবস্থান প্রায় ২০৪৫ সাল পর্যন্ত স্থিতি থাকবে। এখনই উপযুক্ত সময় প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলে বাংলাদেশের জনশক্তিকে কাজে লাগিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়ন করার। বর্তমান বাংলাদেশের প্রায় ৯০ লক্ষ লোক বিদেশে বিভিন্নভাবে কর্মরত। কিন্তু এক পরিসংখ্যানে দেখা যায়, প্রশিক্ষিত হয়ে কাজে না গিয়ে ৯০ লক্ষ জনশক্তি বিদেশে কাজ করে প্রায় ১৫ বিলিয়ন অর্থ অর্জন করে। অন্যদিকে মাত্র ২ লক্ষ বিভিন্ন দেশী প্রশিক্ষত লোক বাংলাদেশে কাজ করে বাংলাদেশ থেকে নিয়ে যায় ৫ বিলিয়ন। বিষয়টি মাথায় নিয়েই সরকার বিশাল জনশক্তিকে প্রশিক্ষিত করার জন্য বিনামূল্যে দেশের বিভিন্ন জেলায় সরকারি ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে বেকার ও দরিদ্র মানুষদের প্রশিক্ষনের ব্যবস্থা করেছে। যেন সমাজের হত দরিদ্র পরিবারের সদস্য স্বল্প শিক্ষিত যুবক সম্প্রদায় প্রশিক্ষিত হয়ে দক্ষতা অর্জন করে কর্মসংস্থানে যোগদান করতে পারে। সেজন্য অন্ততপক্ষে ৪ মাসের কোর্স শেষ করে নূন্যতম দক্ষতা অর্জন করতে পারে। প্রশিক্ষিত মানুষদের ওই প্রতিষ্ঠানের মাধ্যমে অন্ততঃ ৬০ ভাগ কাজে লাগানোর নিশ্চয়তাও সরকারের মাধ্যমে দেয়া হচ্ছে। এর মধ্যে ৩০ ভাগ নারীকে সম্পৃক্ত করার অগ্রাধিকার দেয়া হয়েছে। দক্ষ চালক তৈরীর জন্যও সরকারীভাবে উদ্যোগ নেয়া হয়েছে। সমাজের নৃগোষ্ঠির মানুষদেরও এই প্রশিক্ষনের ব্যবস্থার মাধ্যমে জীবন মান পরিবর্তনের পরামর্শ দেন তিনি। তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় টিটিসি’র মাধ্যমে প্রশিক্ষনের ব্যবস্থা নিয়েছে সরকার। প্রয়োজনে এই জেলায় আরও বেশী প্রশিক্ষনের ব্যবস্থা নেয়ারও আশ্বাস দেন তিনি। কোন মানুষ যেন প্রশিক্ষন না নিয়ে বিদেশে বা দেশে কাজে না লাগে, সেজন্য জনগনের মাঝে ব্যাপক সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করে স্থানীয় সংবাদ মাধ্যম, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, জনপ্রতিনিধিসহ সকল স্তরের মানুষের সহযোগিতা কামনা করেন প্রধান অতিথি।
কর্মশালায় প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ জনশক্তি গড়ে তুলে মানবসম্পদকে কাজে লাগানোর মাধ্যমে বৈদেশীক মুদ্রা অর্জন এবং দেশকে অর্থনৈতিকভাবে আরও এগিয়ে নেয়ার জন্য সকল পর্যায় থেকে প্রচারণার ও সহযোগিতার আহবান জানান বক্তারা।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *