Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ শাবান, ১৪৪২ হিজরি
শিরোনাম

নাচোলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে সর্বস্তরের শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে শহীদ মিনারে ১মিনিট নীরবতা পালন ও শ্রদ্ধাঞ্জলি প্রদানসহ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
এ লক্ষ্যে ২০ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টা ১মিনিটে নাচোল কলেজ চত্বরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে ১মিনিট নীরবতা পালন শেষে পুষ্পস্তবক অর্পণ ও ভাষা শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়। এতে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট, পৌরসভা, পুলিশ প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সরকারি কলেজ ও খুরশেদ মোল্লা সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়’র পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এছাড়াও আওয়ামী লীগ ও মহিলা আওয়ামী লীগ এবং তাদের অঙ্গসংগঠন, বিএনপি ও তাদের অঙ্গসংগঠন, জাতীয় পার্টি, মহিলা ডিগ্রি কলেজ, টেককিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, পাইলট উচ্চবিদ্যালয়, এশিয়ান স্কুল অ্যান্ড কলেজ, উপজেলা স্কুল, পাঠশালা স্কুল অ্যান্ড কলেজ ও ইলামিত্র পাঠাগর’র পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এদিন সূর্যদয়ের সাথে সাথে সকল সরকারি, স্বায়ত্বশাসিত, আধাসরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করণ।
২১ফেব্রুয়ারি সকাল ৭টায় নাচোল ডাকবাংলো চত্বর থেকে বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি প্রভাত ফেরী বের হয়। এদিন সকাল সাড়ে ৯টায় নাচোল উপজেলা পরিষদ চত্বরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘শহীদ মিনার’ ও ‘ভাষা আন্দোলন’ বিষয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং উপজেলা হলরুমে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বাংলাদেশ ও ভাষা আন্দোলন’ বিষয়ে বক্তৃতা প্রািতযোগিতা অনুষ্ঠিত হয়।
বেলা ১১টায় নাচোল উপজেলা নির্বহী অফিসার নাজমুল হকের সভাপতিত্বে দিবসটির তাৎপর্য তুলে ধরে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন, মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, নাচোল থানার অফিসার ইন্চার্জ চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ইসরাইল হক, মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান। শেষে চিত্রাঙ্কন ও বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।
এদিকে সকাল ৮টায় নাচোল মুন্সি হযরত আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহনে একটি প্রভাত ফেরী রেলস্টেশন বাজার প্রদক্ষিণ শেষে বিদ্যালয় চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে প্রধান শিক্ষক সাদিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, সহকারি শক্ষক সাহিন বানু, শিক্ষার্থী সাদিয়া নাসিম, ফাহমিদা বর্ষ, সাব্বির আহম্মেদ, রিমা খাতুন ও নিঝুম আক্তার।
সকাল সাড়ে ১০টায় নাচোল সরকারি কলেজের উদ্যোগে কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমানের সভাপতিত্বে শিক্ষকদের অংশগ্রহণে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনসভা এবং শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *