Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ শাবান, ১৪৪২ হিজরি
শিরোনাম

নিয়ামতপুরে সরকারী অফিসে কর্মদিবসে উড়ে না জাতীয় পতাকা!

শাহজাহান শাজু: নিয়ামতপুরে বিভিন্ন সরকারী অফিসে বিশেষ দিবস (২৬ মার্চ, ১৫ আগষ্ট, ১৬ ডিসেম্বর, ২১ ফেব্রুয়ারী) ছাড়া বাকী কার্যদিবসে উত্তোলন করা হয় না জাতীয় পতাকা। বিষয়টি দিনের পর দিন এমন চলতে থাকায় তা সাধারণ মানুষের নজরে আসে। স্বাধীনতার মাসেও জাতীয় পতাকা উত্তোল না হওয়ায় ওই সকল প্রতিষ্ঠানকে নিয়ে প্রশ্ন উঠেছে সাধারণ মানুষের মাঝে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারী নেই এমন বিষয়টিতে।
জাতীয় পতাকা সার্বভৌমত্বের প্রতীক। তাই জাতীয় পতাকা বিধিমালা -১৯৭২(সংশোধিত ২০১০) অনুযায়ী সরকারী প্রতিষ্ঠানে সকল কর্মদিবসে জাতীয় পতাকা উত্তোলন বাধ্যতামূলক। এরপরও নিয়ামতপুর উপজেলার অনেক সরকারী অফিসে দীর্ঘদিন থেকে উত্তোলন হয়না জাতীয় পতাকা।
সরেজমিনে বুধবার দেখা গেছে, উপজেলার বনবিভাগ, সরকারীব্যাংক, পোষ্টঅফিস, ইউনিয়ন ভূমি অফিস, উপজেলা শিক্ষা অফিস, নির্বাচন অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস ও জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়ে জাতীয়পতাকা উত্তোলন করা হয়নি। এসব প্রতিষ্ঠানে নেই জাতীয় পতাকা উত্তোলনের কোনষ্ট্যান্ড। বনবিভাগে একটি বহুপুরানো স্ট্যান্ড থাকলেও তা ছিল খালি।
নাম না প্রকাশের শর্তে স্থানীয়রা জানায়, দীর্ঘদিন থেকেই এসব সরকারী প্রতিষ্ঠানে পতাকা উড়ানো হয়না।স্বাধীনতার মাসেও না। অথচ এ পতাকার জন্যই প্রান দিতে হয়েছে অনেক বীরকে। যাদের প্রানের বিনিময়ে আমরা পেয়ে ছিলাল সবুজ পতাকা।
জাতীয় পতাকা না উত্তোলনের বিষয়ে জানতে চাইলে নিয়ামতপুর বনকর্মকর্তা আহম্মেদ আলী মন্ডল জানান, তার অফিসে নিয়মিত পতাকা উত্তোলন করা হয়। বুধবার তিনি অসিসের কাজে বাইরে ছিলেন। কিন্তু কেন উত্তোলন হয়নি তা তিনি জানেন না।
জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী এনায়েত হোসেন পতাকা উত্তোলনের বিষয়ে বলেন, সকল কর্মদিবসে পতাকা উত্তোলনের বাধ্যবাধকতা না থাকায় পতাকা উত্তোলন করা হয় না, তবে বিশেষ বিশেষ দিবসে তার দপ্তরে পতাকা উত্তোলন করা হয়।
সরকারী অফিসে পতাকা না উত্তোলনের বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার আবুসালেহ মোঃ মাহফুজুল আলম বলেন, উপজেলা পরিষদ চত্বরে একই ভবনে একাধীক অফিস থাকায় হয়তো তারা পৃথক ভাবে পতাকা উত্তোলন করেনা। কিন্তু যে অফিসগুলোর নিজস্ব বিল্ডিং রয়েছে এববং পরিষদ চত্বরের বাহিরে তাদের অবশ্যই পতাকা উত্তোলন করতে হবে। তারপরও তিনি বিষয়টির খোঁজ খবর নিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান তিনি।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *