Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

প্রশ্ন ফাঁস প্রতিরোধে চাঁপাইনবাবগঞ্জে সনাকের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন ফাঁসের বিরূপ প্রভাব বিষয়ে জনসচেতনতা সৃষ্টি এবং প্রশ্ন ফাঁস রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন করেছে চাঁপাইনবাবগঞ্জের সচেতন নাগরিক কমিটি (সনাক)।
১ এপ্রিল (রোববার) বেলা ১১টায় নবাবগঞ্জ সরকারি কলেজের সামনে মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সনাক সভাপতি এ্যাড. সাইফুল ইসলাম রেজা, সহ-সভাপতি গোলাম ফারুক, সদস্য মাহবুবুর রহমান, উম্মে সালমা, রাইহানুল ইসলাম লুনা, স্বজন সমন্বয়ক এনামুল হক, সদস্য নইমুল বারী, মনিরুল ইসলাম, নামোশংকরবাটী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আসলাম কবীরসহ অন্যরা।
“শিক্ষা খাতে সুশাসন ও মেধাভিত্তিক বাংলাদেশ, চাই পরীক্ষার প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রণ” শ্লোগানে মানববন্ধনে বক্তারা বলেন, বিগত কয়েক বছর যাবৎ পাবলিক পরীক্ষাসহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁস হচ্ছে। পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস বড় ধরনের দুর্নীতি। এটি শিক্ষা খাতের জন্য শুধু সুশাসনের চ্যালেঞ্জই নয়, মেধাভিত্তিক বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্রেও অশনিসংকেত। গণমাধ্যমে এ সংক্রান্ত অসংখ্য তথ্য ও প্রতিবেদন নিয়মিত প্রকাশিত হলেও কর্তৃপক্ষের কার্যকর উদ্যোগের ঘাটতির কারণে প্রশ্ন ফাঁস অব্যাহত রয়েছে। বক্তারা টিআইবি সমীক্ষার ফলাফল ও সুপারিশসমুহ উল্লেখ করে অবিলম্বে প্রশ্ন ফাঁস রোধে কার্যকর পদক্ষেপের জোর দাবি জানান।
‘পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) (সংশোধন) আইন ১৯৯২ এর ৪ ধারা পুনরায় সংশোধন করে শাস্তির বিধান পূর্বের ন্যায় সর্বোচ্চ ১০ বছরের কারাদ- প্রণয়ন এবং দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা, ‘শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, তথ্য প্রযুক্তির অপব্যবহার রোধ ও শাস্তি নিশ্চিত করা, প্রশ্ন ফাঁস নিয়ে গঠিত তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ বিভিন্ন সুপারিশ তুলে ধরেন বক্তারা।
মানবন্ধনে সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস্ সদস্যবৃন্দ, শিক্ষক ছাত্র, বেসরকারি সংগঠনের প্রতিনিধি, সামাজিক সংগঠনের নেত্রীবৃন্দ সহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার নারী-পুরুষরা উপস্থিত ছিলেন।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *