Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

বাংলাদেশীরা শীর্ষে ভারত ভ্রমণে

1781978_892777224066278_663756225326413273_n

রেড নিউজ ২৪.কম

ভ্রমণ: বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভারতে ভ্রমণে যাওয়া পর্যটকের মধ্যে বাংলাদেশী নাগরিকের সংখ্যা সবচেয়ে বেশি। ২০১৩ ও ২০১২ সালে বাংলাদেশীরা ভারত ভ্রমণে তৃতীয় অবস্থানে থাকলেও চলতি বছর যুক্তরাষ্ট্র ও ব্রিটেনকে টপকে এ তালিকার শীর্ষে চলে এসেছে বাংলাদেশ। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশিত নথিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের নথিতে দেখা গেছে, চলতি বছরের অক্টোবরে দেশটিতে মোট বিদেশী পর্যটক গেছেন ৬ লাখ ৫৬ হাজার, যা গত বছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ৬ শতাংশ বেশি। গত বছরের অক্টোবরে ৫ লাখ ৯৮ হাজার বিদেশী পর্যটক ভারত ভ্রমণ করেছিলেন।

এদিকে চলতি বছরের অক্টোবরে বিদেশী পর্যটক হিসেবে সবচেয়ে বেশিসংখ্যক বাংলাদেশী ভারত ভ্রমণে যান, যা দেশটিতে মোট ভ্রমণকারীর ১৪ দশমিক ১৫ শতাংশ। বাংলাদেশের পর ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করেন মার্কিন ও ব্রিটিশ নাগরিক; যা যথাক্রমে ভারত সফরে যাওয়া মোট বিদেশী পর্যটকের ১২ দশমিক ৫৫ ও ১০ দশমিক ৯৫ শতাংশ।

পর্যটন খাতসংশ্লিষ্টদের মতে, ভারত সম্প্রতি ভিসা প্রক্রিয়া সহজ করায় আগের তুলনায় অনেক বেশি বাংলাদেশী সেদেশ ভ্রমণ করছেন। আর পর্যটন ছাড়াও চিকিত্সা, পড়াশোনা, ব্যবসা, বন্ধু বা আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করাসহ ভ্রমণের সব ক্যাটাগরিতেই ভারতে বাংলাদেশীদের যাতায়াত বাড়ছে। এর মধ্যে সব চেয়ে বেশি যাচ্ছেন ‘ভিজিটিং ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলি’ ক্যাটাগরির বাংলাদেশী পর্যটকরা।

এ বিষয়ে পর্যটন বিশেষজ্ঞ ও পর্যটনবিষয়ক পাক্ষিক ‘বাংলাদেশ মনিটর’-এর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম বণিক বার্তাকে বলেন, ভৌগোলিক কারণে যোগাযোগ সহজ হওয়ায় বাংলাদেশ থেকে ভারতে ভ্রমণকারীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। কেননা সড়কপথ, রেলপথ ও আকাশপথের মতো সব মাধ্যমেই বাংলাদেশীরা ভারতে যেতে পারেন। পাশাপাশি ঢাকার বাইরে থেকেও যেমন রাজশাহী বা চট্টগ্রাম থেকে ভারতীয় ভিসা পাচ্ছেন ভ্রমণকারীরা। তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করছে পাঁচটি এয়ারলাইনস।

আর ভাড়াও তুলনামূলক কম হওয়ায় আকাশপথেও যাতায়াত অনেক বেড়েছে।

ভারতের পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে মোট ৭ লাখ ৩২ হাজার ১০৫ জন বাংলাদেশী ভ্রমণ করেছেন। বিগত দুই বছর ধরে ভারতে ভ্রমণকারী বাংলাদেশীর হার বেড়ে গেছে। এর আগে ২০১৩ সালে ৫ লাখ ২৪ হাজার ৯২৩ ও ২০১২ সালে ৪ লাখ ৮৭ হাজার ৩৯৭ জন বাংলাদেশী দেশটিতে ভ্রমণে যান। ওই দুই বছর দেশটিতে ভ্রমণকারী বিদেশী নাগরিকদের তালিকায় বাংলাদেশ ৩ নম্বরে ছিল।

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকে বহিঃসমর্পণ চুক্তি এবং সংশোধিত ভিসা ব্যবস্থাবিষয়ক চুক্তি সই হয়। সংশোধিত ভিসা ব্যবস্থাবিষয়ক (রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট বা আরটিএ) চুক্তিতে পর্যটক, ব্যবসায়ী, শিক্ষার্থীসহ দুই দেশের বিভিন্ন পেশার মানুষের মাল্টিপল ভিসা চালুসহ বিদ্যমান ভিসা-প্রক্রিয়া সহজ হয়েছে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *