Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

ভোলাহাটে প্রশাসনের নির্দেশ অমান্য : চলছে অবৈধ ইট ভাটার কাজ

gove

ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাটে প্রশাসনের নির্দেশ অমান্য করে চলছে অবৈধ ইট ভাটা নির্মানের কাজ।

জানাগেছে, উপজেলার আদাতলা মৌজার ঘুঘুডাং নামক স্থানে গোহালবাড়ী গ্রামের আলহাজ্ব আদিন মন্ডলের ছেলে আফসার আলী অবৈধ ভাবে ২৫/২৬ বিঘা জমির উপর মের্সাস “টাটা ব্রিক্সফিল্ড” নামে একটি ইটভাট নির্মান করে যাচ্ছে। যার ফলে এলাকার বিশাল অংশের ফসল ও আমবাগান ব্যাপক ক্ষতির মুখে পড়বে।

এ ব্যাপারে স্থানীয় ভুক্তভূগি ১’শ ৪৩জন কৃষক সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে ইটভাটা বন্ধের অভিযোগ করেন। প্রেক্ষীতে স্থানীয় প্রশাসন সরজমিন তদন্ত পূর্বক সরকারের কোন প্রকার নিয়মের মধ্যে থেকে ইটভাটা র্নিমাণ না হওয়ায় এমন কি ইট পোড়ানো ( নিয়ন্ত্রণ) আইন ১৯৮৯ লাইসেন্সঃ ধারা-৪(১) অনুযায়ী লাইসেন্স ব্যতীত কোন ব্যক্তি ইট ভাটা স্থাপন বা ইট প্রস্তুত করতে পারবে না। ধারাঃ ৪(৫) অনুযায়ী আবাসিক এলাকা ও ফলের বাগান থেকে ৩ কিলোমিটারের মধ্যে ইটভাটা করতে পারবে না।

এ ছাড়া ভূমি মন্ত্রনলা শাখা-১০ এর ২৫-০৭-১৯৯০ তারিখের গণ-ভূঃমঃ/শা-১০/হুঃদঃ/সাধারণ-১৭/৯০/০৭২(৬৪)- একুইম স্মারক মোতাবেক কৃষিযোগ্য বা উর্বর ভূমিতে ইটখোলা করার ফলে দেশের সামগ্রিক কৃষি উৎপাদনে বিরুপ প্রতিক্রিয়া সুষ্টির আশংকা দেখা দিয়েছে। এ ছাড়া জেলা প্রশাসকের সাথে ইটভাটা র্নিমাণে একটি চুক্তি স্বাক্ষর হবে।

অপর দিকে পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোতি নিতে হবে এ সবের কিছুই মেনে ইটভাটা র্নিমাণ না করায় ১১ নভেম্বর উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াত মোঃ রফিক মহোদয়ের কার্যালয়ের স্মারক নং-০৫.৪৩.৭০০.০০৯.০২.০১৫.১৪.৫৫৫ তারি-২৪.০৬.২০১৫ অনুযায়ী তদন্ত শেষে নোটিশের মাধ্যমে অবৈধ্য ইটভাটার সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়ে নোটিশ প্রেরণ করেন ইটভাটা সংশ্লিষ্টকে। কিন্তু বন্ধের নোটিশ পেয়েও ইটভাটার সকল কাজ অব্যহত গতি চালিয়ে যাচ্ছে। এতে ভূক্তভূগি কৃষকেরা তাদের ফসলি জমি ও আম বাগান রক্ষা নিয়ে বেশ হতাশায় রয়েছে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *