Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ শনিবার, ১৭ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৪ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৪ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

মশা থেকে অদৃশ্য করবে মানুষকে যা…

10307185_894278770582790_3582277474775245254_n

রেড নিউজ ২৪.কম

জানা অজানা: যখন মশার কয়েল, মশারি, স্প্রে কোন কিছু দিয়েই মশা পুরোপুরি প্রতিরোধ করা সম্ভব নয় ঠিক তখনই বিজ্ঞানীরা কাইট প্যাচ (Kite Patch) নামে একটি ডিভাইস দেখিয়েছেন যা মানুষ কে মশা থেকে অদৃশ্য করবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০১০ সাল এ ৬,৬০,০০০ এর মতন মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। প্রকৃত পক্ষে আফ্রিকার মানুষ সচরাচর ম্যালিয়ার আক্রান্ত হয়ে মারা যায়। ম্যালেরিয়া মশার মাধ্যমে ছড়ায়।
ম্যালেরিয়া ছড়ানো প্রতিরোধে বিল এবং মিলিন্ডা গেটস ফাউন্ডেশন এর অর্থায়ানে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এবং ওলফ্যাক্টর ল্যাবরেটরিজ যৌথভাবে কাজ করছে। তাদের সম্মিলত চেষ্টায় ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ কাইট প্যাচ টি বের করেছে।

কাইট প্যাচটি দেখতে বর্গাকৃতির। কাপড়ের সাথে লাগিয়ে রাখতে হয়। এটা টেকসই এবং সাশ্রয়ী মূলে ডিজাইন করা হয়েছে। কেবল আমাদের কাপড় এ নয় আমাদের ব্যাগ, বাচ্চাদের স্ট্রোলার কিংবা প্রায় সর্বত্রই এটি লাগিয়ে রাখা যাবে। ডিভাইসটি বা স্টিকারটিতে নন টক্সিক যৌগ ব্যবহার করা হয়েছে। মানুষ কার্বন ডাই অক্সাইড ত্যাগ করলে মশা তা শনাক্ত করতে পারে। মূলত মশা কার্বন ডাই অক্সাইড শনাক্ত করে মানব রক্ত এর সন্ধান করে। কাইট প্যাচটি মশাদের প্রাথমিক উপায়ে মানব রক্ত শনাক্ত করার এই পদ্ধতি নষ্ট করে। ডিভাইস টি টানা ৪৮ ঘন্টা কার্যক্ষম থেকে মশা থেকে ব্যবহারকারী মানুষকে শনাক্ত করতে বাঁধা প্রদান করে।

ইতোমধ্যে, ২০,০০০ কাইট প্যাচ কার্যকারিতা পরীক্ষার জন্য উগান্ডাতে প্রেরণ করার কথা। উগান্ডাতে ম্যালেরিয়া আক্রান্ত হার শতকরা ৬০ ভাগ। কাইট এর সহ প্রতিষ্ঠাতা টুররে টাইনাকা (Torrey Tayenaka) বিশ্বাস করেন, যদি কাইট প্যাচ কাঙ্ক্ষিত মাত্রায় কাজ করে তবে অবশ্যই তা বিশ্বব্যাপী ভালো কিছু বয়ে আনবে। প্রতিবছর বিপুল সংখ্যায় ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার হার কমে যাবে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *