Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ বুধবার, ১৪ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ১ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

মেয়র ১২২৩, কাউন্সিলর ৯৭৯৮, সংরক্ষিত কাউন্সিলর ২৬৬৮ মনোনয়ন দাখিল

election

নিউজ ডেস্ক : আসন্ন পৌরসভা নির্বাচনে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ১৪টি দল ও স্বতন্ত্রসহ রেকর্ডসংখ্যক ১৩ হাজার ৬৮৯ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে মেয়র পদে ১ হাজার ২২৩, সাধারণ কাউন্সিলর পদে ৯ হাজার ৭৯৮ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২ হাজার ৬৬৮ জন রয়েছেন। শুক্রবার রাতে নির্বাচন কমিশন (ইসি) এ তথ্য জানায়।
এর মধ্যে মেয়র পদে আওয়ামী লীগের ২৩৫, বিএনপির ২৩২, জাতীয় পার্টির ৯১, জাসদের ২৬, ওয়ার্কার্স পার্টির ৭, সিপিবির ৪, জাপার (কাজী জাফর)১, এলডিপির ১, বাসদের ১ ও ন্যাপের ১ জন প্রার্থী হয়েছেন। এছাড়াও এনপিপি, জেপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামী ঐক্য ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলনও একজন করে প্রার্থী দিয়েছে বলে জানা গেছে। দেশের ২৩৬টি পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা করা হলেও উচ্চ আদালতে মামলার কারণে মংলা পৌরসভা নির্বাচন স্থগিত করা হয়েছে। তাছাড়া ফেনীর পরশুরাম ও দাগনভূঞায় বাধার মুখে বিএনপির মেয়র প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি।
জানা গেছে, প্রথমবারের মতো দলীয়ভাবে আয়োজন করা পৌরসভা নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, বিরোধী দল জাতীয় পার্টিসহ নিবন্ধিত ১৪টি ছোট দল। উচ্চ আদালতে নিবন্ধন অবৈধ থাকায় জামায়াতে ইসলামীর প্রার্থীরা এ নির্বাচনে স্বতন্ত্রভাবে প্রার্থী হয়েছেন। এছাড়া আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন না পাওয়া অনেকে দলীয় সিদ্ধান্তের বাইরে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।
এদিকে, আচরণবিধি ভঙ্গ ও প্রতিপক্ষের বাধার অভিযোগের মুখে বৃহস্পতিবার ২৩৫ পৌরসভায় মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা। আজ ও আগামীকাল এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। ৩০ ডিসেম্বর এসব পৌরসভায় ভোটগ্রহণ হবে।
জানা গেছে, ১৪টি পৌরসভায় দু’জন করে মেয়র প্রার্থী হয়েছেন। শরীয়তপুরের জাজিরা পৌরসভায় সর্বোচ্চ ১১ জন মেয়র প্রার্থী হয়েছেন। এ নির্বাচনে কয়েকটি সংরক্ষিত ও সাধারণ কাউন্সিলর পদে একক প্রার্থী রয়েছে। এসব কাউন্সিলররা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *