Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ শাবান, ১৪৪২ হিজরি
শিরোনাম

শিবগঞ্জে ৪ হাজার কৃষকের মাঝে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ

শিবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৪ হাজার ২শ’ ৮৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।
শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে খরিপ ১/২০১৮-২০১৯ অর্থ বছরের প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে রোপা আউশ ও নেরিকা আউশ জাতের বীজ ও সার বিতরণ করা হয়। ৩ এপ্রিল (মঙ্গলবার) সকালে শিবগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চত্বরে উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলামের সভাপতিত্বে কৃষি প্রণোদনা কর্মসূচির উদ্ধোধন করেন চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম রাব্বানী।
বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরণ কুমার মন্ডল, উপজেলা সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস ও শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট আতাউর রহমানসহ অন্যরা।
মোট ৪ হাজার ২শ’ ৮৫ জন কৃষকের জন্য ২১.৪২৫ মে.টন ধান বীজ, ৮৫.৭ মে.টন ইউরিয়া সার, ৪২.৮৫ মে.টন ডিএপি সার, ৪২.৮৫ মে.টন এমওপি সার, সেচা সহায়তা ও আগাছা দমন সহায়তা বাবদ ২৩ লাখ ১৭হাজার, ৫শ টাকা দেয়া হয়।
অনুষ্ঠানে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের তালিকাভুক্ত প্রত্যেক কৃষককে ৫ কেজি করে আউশ ধানের বীজ, ২০ কেজি করে ইউরিয়া সার, ১০ কেজি করে ডিএপি সার, ১০ কেজি করে এমওপি সার, উফশী আউশ চাষীদের জন্য সেচ সহায়তা হিসাবে জনপ্রতি ৫শ টাকা করে এবং নেরিকা চাষীদের জন্য সেচ সহায়তা হিসাবে জনপ্রতি ৫শ টাকা করে এবং আগাছা দমনের জন্য ৫শ টাকা করে প্রদান করা হয়।
উল্লেখ্য যে উফশী আউশ ধান চাষে কৃষি উপকরণাদি ৩হাজার ৯৩৫জন কৃষকের মাঝে ১৯.৬৭৫ মে.টন উফশী আউশ ধানের বীজ, ৭৮.৭ মে.টন ইউরিয়া সার, ৩৯.৩৫ মে.টন ডিএপি সার, ৩৯.৩৫ মে.টন এমওপি সার, সেচ সহায়তা বাবদ ১৯লাখ ৬৭হাজার ৫শ টাকা এবং নেরিকা আউশ ধানের ৩৫০জন চাষীদের জন্য ১.৭৫ মে.টন নেরিকা আউশ ধানের বীজ, ৭মে.টন ইউরিয়া সার, ৩.৫ মে.টন ডিএপি সার, ৩.৫ মে.টন এমওপি সার, সেচ সহায়তা বাবদ ১লাখ ৭৫হাজার টাকা ও আগাছা দমন সহায়তা বাবদ ১লাখ ৭৫হাজার টাকা দেয়া হয়।
উল্লেখ্য, এবছর মোট ৪ হাজার ২৮৫জন কৃষকের জন্য ২১.৪২৫ মে.টন বীজ, ৮৫.৭ মে.টন ইউরিয়া সার, ৪২.৮৫ মে.টন ডিএপি সার, ৪২.৮৫ মে.টন এমওপি সার, সেচা সহায়তা ও আগাছা দমন সহায়তা বাবদ ২৩লাখ ১৭হাজার, ৫শ টাকা দেয়া হয়।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *