Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০ শাবান, ১৪৪২ হিজরি
শিরোনাম

শেষ হয়ে আসছে কাগুজে মুদ্রার দিন!

taka

নিউজ ডেস্ক : সারা বিশ্বের রাষ্ট্রীয় মুদ্রা ছাপানোর সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান ডে লা রু আসছে বছর থেকে মুদ্রা ছাপানোর পরিমাণ কমিয়ে দেবে। বিশ্বের প্রায় ১৫০টি দেশের মুদ্রা ছাপানোর এই প্রতিষ্ঠানটি জানিয়েছে তারা ৮০০ কোটি মুদ্রা ছাপানোর সক্ষমতা কমিয়ে ৬০০ কোটিতে নিয়ে আসবে।
প্রতিষ্ঠানটি আগে ৮ ধরনের পণ্য উৎপাদন করলেও আসছে বছর থেকে তা ৪ ধরনে নামিয়ে আনবে। সেই সাথে প্রায় দেড় কোটি ইউরো বাঁচাতে আগামী এক বছরের মধ্যে প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী প্রায় ৩০০ কর্মকর্তা-কর্মচারি ছাঁটাই করবে। বিজনেস ইনসাইডারের খবরে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্টিন সাদারল্যান্ডের বরাত দিয়ে বলা হয়েছে, বর্তমানে মোবাইল-ইন্টারনেটের মাধ্যমে বেশিরভাগ লেনদেন হওয়ায় তাদের মুনাফা আগের তুলনায় অনেক কমে গেছে।

আর এ জন্য তাদের এই ব্যবসা ও ব্যয় সংকোচনের ঘোষণা। পেপল, বিটকয়েন, অ্যাপল পে এর মতো ইলেকট্রনিক মানি এখন কাগজের মুদ্রার প্রয়োজনীয়তা কমিয়ে দিচ্ছে উল্লেখ করে মার্টিন সাদারল্যান্ড বলেন, এই সিদ্ধান্তের কথা আমাদের সকল গ্রাহক-ভোক্তাকে জানিয়ে দিতে চাই। তাদের বলতে চাই কার্যত কাগজের মুদ্রার দিন শেষের দিকে।

তিনি বলেন, ব্যবসা সংকোচনের এই সিদ্ধান্তটি অনেক কঠোর। কিন’ আমাদের মনে রাখা দরকার যে, আমরা একটা নতুন যুগে, নতুন সময়ে প্রবেশ করছি। এই সময়ের বাস্তবতা আমাদের মেনে নিতে হবে। সাদারল্যান্ডের মতে, তাদের এই কাগুজে মুদ্রা ছাপানো হ্রাসের ঘোষণা এ নিয়ে বিশ্বব্যাপী চলতে থাকা বিতর্ককে আরও উসকে দেবে। এ বিষয়ে অর্থবিশ্লেষকদের বরাত দিয়ে বিজনেস ইনসাইডার বলছে, সারা বিশ্বের অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকই কাগজের নোটের বদলে ই-নোট বা ই-মানির দিকেই ঝুঁকতে চাচ্ছে

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *