Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ রবিবার, ৯ মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

সিরিয়া ইস্যুতে রুশ-মার্কিন আকাশে যুদ্ধের ঘনাঘাটা!

fighter_jets_british

নিউজ ডেস্ক : সিরিয়া ইস্যুতে রুশ-মার্কিন যুদ্ধ বেধে যেতে পারে!  সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে অপসারণ ও দেশটিতে আইএসবিরোধী লড়াইয়ে রুশ সংশ্লিষ্টতা ঘিরে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের ভয়াবহ যুদ্ধ লেগে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন রাজনীতিবিদ ও বিশ্লেষক মার্ক ড্যানকফ।  
ইরানের প্রেস টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে এ আশঙ্কা ব্যক্ত করেন তিনি।
 
মার্ক ড্যানকফ বলেন, ‘সিরিয়ার বৈধ প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতাচ্যুত করার জন্যই যুক্তরাষ্ট্র ষড়যন্ত্র করছে।’ তিনি মার্কিন এ ষড়যন্ত্রকে সরাসরি অবৈধ ও বেআইনি বলে আখ্যা দেন এবং এই বিপজ্জনক পরিস্থিতি রাশিয়া ও যুক্তরাষ্ট্রকে যুদ্ধের দিকে ঠেলে দিতে পারে বলে মন্তব্য করেন।

 
সম্প্রতি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক মাইকেল ফ্লিন বলেছেন, ২০১১ ও ২০১২ সালে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএস’র উত্থান সম্পর্কিত সতর্কতায় কান দেননি প্রেসিডেন্ট বারাক ওবামা কারণ বিষয়টি তার পুনঃনির্বাচনের জন্য মোটেই উপযুক্ত ছিল না।   

এ সম্পর্কে মার্ক ড্যানকফ বলেন, ‘আইএস’র উত্থান সম্পর্কিত বিষয়ে কান না দেয়া তার মোটেই ভুল হিসাব নয় বরং বারাক ওবামা ইচ্ছা করেই তা উপেক্ষা করেছেন। বিষয়টির সঙ্গে যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও তুরস্ক প্রথম থেকেই জড়িত।’ ড্যানকফ সুস্পষ্ট করে বলেন, ‘ইসরাইল সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের পরিবর্তন চায় সে কারণে এই ষড়যন্ত্রের অংশীদার হিসেবে সৌদি সরকার ও তুরস্কের এরদোগান এ কাজে অংশ নিয়েছেন।
উল্লেখ্য, চলতি বছরের মাঝামাঝি সময় থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন একটি জোট সিরিয়ায় অাইএসবিরোধী লড়াই চালাচ্ছে। অার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় আইএসসহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলা শুরু করে। এর প্রেক্ষিতে সিরিয়া ইস্যু নিয়ে পশ্চিমাদের সঙ্গে এক ধরনের শীতল যুদ্ধে জড়িয়ে পড়ে রাশিয়া। এছাড়া সর্বশেষ গতকাল ৩ ডিসেম্বর থেকে দেশটিতে অাইএস’র বিভিন্ন স্থাপনায় বিমান হামলা শুরু করেছে ব্রিটেন। ফলে সিরিয়া সংকট আরো ঘনীভূত হচ্ছে।

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *