Select your Top Menu from wp menus
Last updated: 29/03/2021 at 10:14 PM | আজ রবিবার, ৯ মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬ বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৬ রমজান, ১৪৪২ হিজরি
শিরোনাম

মার্কিন নির্বাচনে ৫ রাজ্যের সর্বশেষ অবস্থা

ভোট গণনা চলমান থাকা পাঁচটি রাজ্যের চারটিতেই এগিয়ে রয়েছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে এখন পর্যন্ত ৪৫টির ফল ঘোষিত হয়েছে। এই ৪৫টি রাজ্যে ৪৭৮টি ইলেক্টোরাল কলেজের ভোটের মধ্যে ২৬৪টি ইলেক্টোরাল ভোট পেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। অপরদিকে, বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল ভোট।
কিন্তু প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০টি ইলেক্টোরাল ভোট। তাই, জিততে হলে ট্রাম্পের ৫৬টি ইলেক্টোরাল ভোট প্রয়োজন হলেও বাইডেনের প্রয়োজন মাত্র ৬টি ভোট। এক্ষেত্রে যে কোনো রাজ্যে জয় পেলেই এবারের নির্বাচনে বিজয়ী হবেন বাইডেন।
ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি ও রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার ( ৫ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টার সময়ও জর্জিয়া, নেভাদা, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া ও আলাস্কার ফল গণনা চলছিল। এই রাজ্যগুলোর মধ্যে এখন পর্যন্ত মাত্র একটি রাজ্যে এগিয়ে রয়েছেন বাইডেন।
জর্জিয়া, এগিয়ে ট্রাম্প
এই অঙ্গরাজ্যে ১৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে। এখন পর্যন্ত রাজ্যের ৯৫% ভোট গণনা শেষ হয়েছে। এরমধ্যে ২৪ লাখ ২৭ হাজার ৫৪২ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন ট্রাম্প। অন্যদিকে, বাইডেন পেয়েছেন ২৩ লাখ ৯৮ হাজার ৭১৫ ভোট। যা ট্রাম্পের চেয়ে ০.৬% কম।
পেনসিলভানিয়া, হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস
ফল গণনা চলছে এমন অঙ্গরাজ্যগুলোর মধ্যে সবচেয়ে বেশি ২০টি ইলেক্টোরাল ভোট রয়েছে এই রাজ্যে। রাজ্যটি ট্রাম্পের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।
রাজ্যটিতে এখন পর্যন্ত ৮৮% ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে ১ লাখ ৮২ হাজার ৫৫৬ ভোটে এগিয়ে রয়েছেন ট্রাম্প। তবে ডাকযোগে পাঠানো ১০ লাখ ৬৬ হাজার ৯৬৩টি ভোট গণনা বাকী রয়েছে। গণনা শেষ হওয়া ৮৮% ভোটের মধ্যে ৫০.৮% ভোট পেয়েছেন ট্রাম্প। অপরদিকে বাইডেন পেয়েছেন ৪৭.৯% ভোট।
এটি উল্লেখযোগ্য যে, গতরাত পর্যন্ত ট্রাম্প এই রাজ্যে ৩ লাখ ৭৯ হাজার ৬৩৯ ভোটে এগিয়ে ছিলেন।
ডাকযোগে গৃহীত ভোটগুলোর বেশিরভাগ বাইডেনের পক্ষে যেতে পারে। পেনসিলভানিয়া ৩১ লাখ মানুষ ডাকযোগে ভোট দিয়েছে। যাদের ৬৩% ডেমোক্র্যাট, ২৫% রিপাবলিকান এবং ১২% অন্যদের সমর্থন করে।
এখন গণনা বাকী থাকা ভোটের মাধ্যমে এই রাজ্যটিতে বাইডেন ট্রাম্পকে ছাড়িয়ে যেতে পারবেন কিনা সেটিই দেখার বিষয়।
নেভাদা, বাইডেনকে প্রায় ছুঁয়ে ফেলেছেন ট্রাম্প
৬টি ইলেক্টোরাল ভোটের অঙ্গরাজ্য নেভাদা। রাজ্যটিতে এখন পর্যন্ত ৭৪.৭৬% ভোট গণনা সম্পন্ন হয়েছে। এরমধ্যে ৪৯.৩৩% ভোট পেয়ে এগিয়ে আছেন বাইডেন। অন্যদিকে ৪৮.৬৯% ভোট পেয়ে বাইডেনের খুব কাছাকাছি রয়েছেন ট্রাম্প।
নর্থ ক্যারোলিনা, এগিয়ে ট্রাম্প
১৫টি ইলেক্টোরাল ভোটের এই অঙ্গরাজ্যে শতভাগ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এরমধ্যে ৫০.০৯% ভোট পেয়ে এগিয়ে ট্রাম্প। অপরদিকে, বাইডেন পেয়েছেন ৪৮.৬৯% ভোট।
আলাস্কা, অনেক পিছিয়ে বাইডেন
রাশিয়া থেকে কিনে নেওয়া যুক্তরাষ্ট্রের এই অঙ্গরাজ্যে ইলেক্টোরাল ভোট মাত্র ৩টি। এরমধ্যে ৫০% এর কিছু বেশি ভোট গণনা সম্পন্ন হয়েছে। গণনা সম্পন্ন হওয়া ভোটগুলোর মধ্যে ৬৫.১১% পেয়ে পেয়ে বাইডেনের চেয়ে অনেক এগিয়ে রয়েছেন ট্রাম্প। অন্যদিকে, বাইডেন বাইডেন পেয়েছেন মাত্র ৩৩.৫১% ভোট

About The Author

এ বিভাগের অন্যান্য সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *